Tepantor

বাঞ্ছারামপুরে ঐতিহ্যবাহী কুস্তি খেলা অনুষ্ঠিত

২৯ অক্টোবর, ২০২২ : ২:০২ অপরাহ্ণ ৯৫

ফয়সল আহমেদ খান: ব্যাপক উৎসাহ আর উদ্দীপনার মধ্য দিয়ে ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলায় ঐতিহ্যবাহী কুস্তি খেলা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার উপজেলার উজানচর ইউনিয়নের বুধাইর কান্দি গ্রামবাসীর উদ্যোগে এই ঐতিহ্যবাহী খেলা অনুষ্ঠিত হয়েছে। আধুনিকতার এ যুগে প্রাচীন ঐতিহ্যবাহী এ কুস্তি খেলাটি দিনদিন বিলুপ্ত হয়ে যাচ্ছে গ্রামীণ সংস্কৃতি থেকে। মানুষে মানুষে ভালোবাসার বন্ধনে আবদ্ধ এমন নির্মল উৎসবের জন্য এলাকাবাসী সবসময় মুখিয়েই থাকে। তাই যুবকদের মাদক ও সন্ত্রাসবাদ থেকে দূরে সরিয়ে রাখতে এলাকাবাসীর উদ্যোগে বৃহস্পতিবার বিকাল থেকে শুরু করে শুক্রবার সকাল ১০টা পর্যন্ত এই ঐতিহ্যবাহী কুস্তি খেলাটি অনুষ্ঠিত হয়।

খেলাতে অংশগ্রহণকারীদের দু’পক্ষের একদিক ছিলেন কুমিল্লা জেলার মুরাদনগর, হোমনা, তিতাস,আড়াইহাজার ও বাঞ্ছারামপুর, মেঘনা ও মুন্সিগঞ্জ ক্লাব থেকে আসা ২ জন সেনাবাহিনীর খেলোয়ার ছিলেন অন্যদিকে। পয়েন্টভিত্তিক খেলাটি বিভিন্ন জেলার কয়েকশত কুস্তি খেলোয়ার এতে অংশ গ্রহন করে।

সারারাত ব্যাপী কুস্তিখেলায় ডুগ,টুই উচ্চারনের মধ্য দিয়ে কুস্তিখেলার প্রতিযোগিতায় মেতে উঠেন। স্থানীয়দের মধ্যে খেলাটিকে ডুগ খেলা হিসেবে ব্যাপক ভাবে পরিচিত লাভ করে। খেলায় চ্যাম্পিয়ন হয় মেঘনা থানার ছাত্তার বলি। বিভিন্ন জেলার বিভিন্ন উপজেলার গ্রাম ও প্রত্যন্ত অঞ্চল থেকে আসা হাজার হাজার দর্শক মানুষ গ্রামবাংলার ঐতিহ্যবাহী এ খেলাটি সারা দিনব্যপী উপভোগ করে। খেলাটি বৃহস্পতিবার বিকাল থেকে শুরু হয়ে শুক্রবার সকাল ১০টা পর্যন্ত গড়ায়। মেম্বার হাবিবুর রহমানের সভাপতিত্ত্বে প্রধান অতিথি ছিলেন বাঞ্ছারামপুর উপজেলার আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও উজানচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী জাদিদ আল-রহমান জনি। বিশেষ অতিথি উজানচর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি তফাজ্জ্বল হোসেন,ইউপি সদস্য ওয়ারিশ মিয়া,ইউনিয়ন যুবলীগের সভাপতি তাজুল ইসলাম ছোট তাজ,মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের শাহ আলম, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি জুুয়েল আহমেদ, পৌর যুবলীগের সভাপতি কামাল আহমেদ,ছাত্রলীগের সভাপতি মাসুদ রানা,অদুধ মেম্বার,উজানচর ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি জাকির হোসেন,ইউনিয়ন যুবলীগের আশরাফ আলীসহ গম্যমান্য ব্যাক্তিবর্গ। খেলায় চ্যাম্পিয়ন ১টি ফ্রিজ দেয়া হয়। বাকী বিজয়ীদের মধ্যে ১টি ৩২” ও ১টি ২৪” টিভি ৬টি মোবাইল সেট,নগদ টাকা, ৪০টি কলসী।

Tepantor

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।