Tepantor

বিজয়নগরে স্কুল শিক্ষিকার বিরুদ্ধে অভিযোগ, শিক্ষা অফিসের কৌশলী কথা

১৩ ডিসেম্বর, ২০২২ : ৫:৫৬ অপরাহ্ণ ৯৮৫

তেপান্তর রিপোর্ট: বিজয়নগর উপজেলার কালিশীমা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর নাহার বেগম নিম্ন মাধ্যমিক পর্যন্ত লেখাপড়া করেও অনৈতিক ভাবে উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষকের চেয়ার দখল করে আছেন বলে অভিযোগ উঠেছে। বিষয়টি নিয়ে ব্যপক সমালোচনা হলেও উপজেলা ও জেলা শিক্ষা অফিসের কোন কর্মকর্তাই বিষয়টি গায়ে মাখছেন না। বরং বিজয়নগর উপজেলা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শাহনেওয়াজ পারভীনের  সাথে পত্রিকার পক্ষ থেকে ফোনে যোগাযোগ করা হলে তিনি ব্যস্ততার অজুহাতে ফোন কেটে দেন। এ নিয়ে কালিশীমা গ্রামে ব্যাপক সমালোচনা চলছে।

এবিষয়ে নতুন করে শিক্ষামন্ত্রী বরাবর অভিযোগ করা হয়েছে।অভিযোগটি করেছেন বিজয়নগরের আব্দুল্লাহপুর গ্রামের মোস্তাক আহমেদ ফয়সাল, সাতগাও গ্রামের রফিকুল ইসলাম ও আলাদাউদপুর গ্রামের সাগর মিয়া।

অভিযোগের অনুলীপি দেওয়া হয়েছে, দুদকের চেয়ারম্যান, প্রতিমন্ত্রী-প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়, সচিব- পাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, সিনিয়র  সহকারী সচিব- (তদন্ত ও শৃঙ্খলা) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মহা পরিচালক- প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, পরিচালক- শিক্ষা অধিদপ্তর ও ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক সহ আরো বেশ কিছু দপ্তরে।

যদিও এবিষয়ে অভিযুক্ত নূর নাহার প্রতিবেদকের কাছে দাবী করেছেন, তিনি ১৯৯৫ সালে এসএসসি পাশ করেছেন ও ২০২১ সালে এইচএসসি পাশ করেছেন।

অভিযোগ পত্র থেকে জানা যায়,বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর নাহার বেগম মাত্র অষ্টম শ্রেণি পাশ।কিন্তু তিনি অনৈতিক ভাবে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করে যাচ্ছেন। এ ব্যাপারে সরেজমিনে তদন্ত করে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে।

এবিষয়ে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রাথমিক শিক্ষা অফিসার খোরশেদ আলম বলেন, আমার কাছে অভিযোগ এসেছে কালিসীমা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ৮ম শ্রেণী পাশ। আমরা যাচাই করে দেখেছি যে তিনি ৮ম শ্রেণী পাশ নন। তিনি মূলত সহকারী শিক্ষক হিসেবে জয়েন করেছিলেন, এখন পদোন্নতি হতে হতে প্রধান শিক্ষক হয়েছেন।

তিনি মূলত পড়াশোনা কতটুকু করেরছন জানতে চাইলে তিনি বলেন, নূরনাহার এসএসসি পাশ। তবে বর্তমান প্রেক্ষাপট ভিন্ন। এখন সহকারী বা প্রধান শিক্ষক হতে গেলে আরো বেশি যোগ্যতা লাগে।

 

Tepantor

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।