নিজ দেশে ফিরতে বিশেষ সুবিধা পাবেন সৌদি প্রবাসীরা।

২৪ ডিসেম্বর, ২০১৯ : ৯:২১ অপরাহ্ণ ৪০৩

জুয়েল ফকির,সৌদি আরব প্রতিনিধি।
গত ১৯শে ডিসেম্বর সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসের এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয় যে, সৌদি আরবে বিভিন্ন কোম্পানিতে কর্মরত যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে ঐ সমস্ত বাংলাদেশী কর্মীরা জেল জরিমানা ছাড়াই নতুন ভিসা নিয়ে দেশে যেতে পারবেন। মক্তবে আমেল বা লেবার কোর্ট বরাবর বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে আবেদন করার জন্য বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, নিজ দেশে ফিরে যাওয়ার জন্য এই সুবিধা যারা পাবেন তারা হলেন,যাদের আকামা মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে এক মাস বা তার অধিক । শর্তগুলি হচ্ছে পর্যায়ক্রমে ,কর্মস্থল থেকে পলাতক কোন মামলা নেই, দেশে ফিরতে বাধা এমন কোন মামলা কর্মীর উপর নেই, কর্মীর বেতন ভাতা পাওয়ার দাবী নেই, কর্মীর নামে গাড়ী নেই, ট্রাফিক জরিমানা থাকলে আবেদনের পূর্বেই তা পরিশোধ করতে হবে, কর্মীর অধীনে পরিবার (স্ত্রী-সন্তান) থাকলে তাদের ইকামার ফি পরিশোধ করতে হবে, কর্মী এক্সিট ভিসা পাওয়া মাত্রই নিজ খরচে পনের দিনের ভিতর দেশে যেতে পারবে। আমেলে মনজিলি(গৃহকর্মী) এবং সায়েক খাস (নিয়োগকর্তার ব্যক্তিগত চালক) এই সুবিধার আওতাভুক্ত হবেনা।

আউট পাস সম্পর্কে জানতে চাইলে বাংলাদেশ দূতাবাসে নিযুক্ত প্রেস সচিব ড: ফখরুল ইসলাম বলেন, কোন আউট পাস দেওয়া হয়নি। এই বিশেষ সুবিধা শুধু মাত্র কোম্পানিতে কর্মরত কর্মীদের জন্য প্রযোজ্য হবে।

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।