লেবাননে অবৈধ প্রবাসীদের পাসপোর্ট নবায়ন শুরু ৩০ ডিসেম্বর

২৪ ডিসেম্বর, ২০১৯ : ১১:৪২ অপরাহ্ণ ৫৬৪

মনির হোসেন রাসেল,লেবানন প্রতিনিধি::
নিয়োগকর্তা, কফিল কিংবা আমেল আমের কাছে মুল পাসপোর্ট আটকা পড়া লেবাননে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের বিশেষ ব্যবস্থায় মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) নবায়নের করে সুযােগ দিচ্ছে বাংলাদেশ দূতাবাস।
আগামী ৩০ ডিসেম্বর সোমবার হতে থেকে এই কার্যক্রম শুরু হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আবেদন গ্রহণ করবে বাংলাদেশ দূতাবাস।
আজ (২৪ ডিসেম্বর) বৈরুতে দূতাবাসের হলরুমে প্রবাসীদের এক সমাবেশে এ ঘোষণা দিয়েছেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার। অনুষ্ঠানে প্রথম সচিব (শ্রম) আব্দুল্লাহ আল মামুনসহ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা এবং বাংলাদেশি কমিউনিটির নেতারা উপস্থিত ছিলেন।
অবৈধভাবে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের বৈধ করণের বিষয়ের লেবানন কর্তৃপক্ষের সঙ্গে ফলপ্রসু আলোচনা হয়েছে উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, নতুন সরকার গঠনের পর লেবাননের সংসদে এ সংক্রান্ত বিল অনুমোদিত হলেই বৈধকরণের কাজ শুরু হবে বলে আশা করা যাচ্ছে। আর সে লক্ষ্যে বাংলাদেশ দূতাবাসও আগাম প্রস্তুতি নিয়ে রাখছে।
তিনি বলেন, বাংলাদেশ দূতাবাস চাইছে বিল পাস হওয়ার পর বেশি সংখ্যক প্রবাসী বাংলাদেশি যেন বৈধকরণ আওতায় আসতে পারে। যারা কোনভাবেই মালিকের কাছ থেকে পাসপোর্ট উদ্ধার করতে পারছেন না বা হাতে পাসপোর্ট নেই শুধু তাদেরই জন্যই এই বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।
রাষ্ট্রদূত জানান, পুরানো এমআরপি-র ফটোকপিসহ কিছু শর্তে নতুন এমআরপি পাবেন সংশ্লিষ্ট প্রবাসীরা।

লেবাননে বাংলাদেশ দূতাবাসের অনুষ্ঠানে বাংলাদেশি কমিউনিটি
সংশ্লিষ্ট প্রবাসী বাংলাদেশিরা যে সব শর্তে এমআরপি (MRP) পাসপোর্ট নবায়ন/রিইস্যু করার সুযোগ পাবেন সে গুলো নিম্নরূপ :
১. আগের পুরোনো পাসপোর্ট অবশ্যই এমআরপি ( ডিজিটাল পাসপোর্ট ) হতে হবে।
২. তাঁদের কাছে এমআরপির/ডিজিটাল পাসপোর্টের সুস্পষ্ট ফটোকপি থাকতে হবে।
৩. পাসপোর্ট কফিলের/আমেলআমের নিকট থাকা সম্পর্কে একটি হলফনামা দিতে হবে (নমুনা দূতাবাস থেকে সংগ্রহ করা যাবে )
৪. ২ কপি পাসপোর্ট সাইজ ছবি।
৫. ৩৩ ডলার ফি (অবশ্যই ডলারে পরিশোধ করতে হবে );
৬. জাতীয় পরিচয় পত্রের কপি / বিএমইটি কার্ড-এর ফটোকপি।
অনুষ্ঠানে জানানো হয়, পাসপোর্ট নবায়ন বা রিইস্যুর জন্য এই সব কাগজপত্রসহ আবেদন ফরম পূরণ করে বৈরুত দূতাবাসে এসে জমা দিতে হবে । প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ১২ টার মধ্যে আবেদন গ্রহণ করা হবে।

বিস্তারিত জানতে কিংবা জরুরী প্রয়োজনে বৈরুত দূতাবাসের হট লাইনঃ
৭০ ৬৩৫ ২৭৮ কিংবা হেল্পলাইনঃ
৮১ ৭৪৪ ২০৭
যোগােযাগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।