Tepantor

কসবায় নলকূপের বোরিং মুখ দিয়ে গ্যাস-বালি উদগিরনে ক্ষতি কোটি টাকা

৮ ফেব্রুয়ারি, ২০২০ : ৯:৩৫ অপরাহ্ণ

তেপান্তর রিপোর্ট: ব্রাহ্মণবাড়িয়ার কসবার বিদ্যানগরে শেরে বাংলা উচ্চ বিদ্যালয়ে নলকুপ বসাতে করা বোরিংয়ের মুখ দিয়ে বালি, পানি ও গ্যাস উদগিরন বন্ধ হয়েছে। শুক্রবার সন্ধ্যার পর থেকে ওই জায়গাটি স্থির রয়েছে। এরআগে বুধবার সকাল ৮টা থেকে তীব্র বেগে বোরিংয়ের এই মুখ দিয়ে বালি, পানি ও গ্যাস উদগিরন হতে শুরু করে। এতে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। বিদ্যালয়ের একপাশের সীমানা প্রাচীর এবং শহীদ মিনার ভেঙ্গে পড়ে এর তীব্রতায়। বিপদ আশঙ্কায় আশপাশের মানুষ বাড়ি ছেড়ে চলে যান। এটি বন্ধ হওয়ায় স্বস্থি ফিরে এসেছে সবার মধ্যে। তবে দু’দিনে কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আজাদুর রহমান জানান, এটি বন্ধ হওয়ায় গতকাল শনিবার বিদ্যালয়ের পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ করছেন তারা। আজ রবিবার থেকে ক্লাস শুরু করবেন। তিনি আরো জানান, বিদ্যালয়ের মাঠ থেকে মাটি সরাতে হবে। খাবার পানির ব্যবস্থা করতে হবে। শহীদ মিনার নির্মান করতে হবে। বিদ্যালয়ের দুটি ভবনই ক্ষতিগ্রস্থ হয়েছে। একটির নিচ থেকে মাটি সরে গেছে। সীমানা প্রাচীর ভেঙ্গে গেছে। এতে ৫০ লাখ টাকার ক্ষতি হয়েছে। এছাড়া এলাকার পুকুরের মাছ ও জমির ফসল নষ্ট হওয়ায় আরো ৫০ লাখ টাকার ক্ষতি হয়েছে। সর্বসাকুল্যে কোটি টাকার ক্ষতি হয়েছে। শেরেবাংলা উচ্চ বিদ্যালয়ে ২ ফেব্রæয়ারী থেকে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বরাদ্দকৃত একটি গভীর নলকূপ বসাতে বোরিং করার কাজ শুরু হয়। বোরিং শেষ হওয়ার পর ৫ ফেব্রæয়ারী থেকে এর এর মুখ দিয়ে গ্যাস, পানি ও বালি উদগিরন হতে থাকে প্রচন্ড বেগে। ঘটনার খবর পেয়ে সেখানে ছুটে আসেন প্রশাসনের কর্মকর্তারা। লাল নিশানা দিয়ে এর আশপাশে বেষ্টনি দিয়ে দেন। এলাকায় মাইকিং করে সতর্ক করা হয় সবাইকে। খবর পেয়ে বাপেক্সের কর্মকর্তারা সেখানে এসে নমুনা সংগ্রহ করে নিয়ে যান। ৭২ ঘন্টা পর এই উদগিরনের কারন জানানোর কথা বলে স্থান ত্যাগ করেন।

Tepantor

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।