আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণ কাজ যথা সময়ে শেষ করা হবে- রীভা গাঙ্গুলি

১৩ ফেব্রুয়ারি, ২০২০ : ৪:০৬ অপরাহ্ণ ৫০৭

আশরাফুল মামুন::আখাউড়া-আগরতলা রেলপথ দ্রুত সময়ের মধ্যে শেষ করা হবে। এ রেলপথ চালু হলে দুই দেশের অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য আরও সমৃদ্ধ হবে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাস।

বৃহস্পতিবার (১৩ফ্রেব্রুয়ারি) দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার মনিয়ন্দ ইউনিয়নের শিবনগর এলাকায় আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণকাজের অগ্রগতি পরিদর্শনে আসলে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

সীমান্তে বি এস এফের হত্যার বিষয়ে রিভাগাঙ্গুলী দাস বলেন দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীদের মধ্যে সম্পর্ক বজায় আছে তাদের নিজেদের মধ্যে সবসময় আলোচনা হয়।এই বিষয় নিয়ে দুই বাহিনী বছরে দুইবার মিটিংয়ে বসে এসব বিষয় আলোচনার মধ্য শেষ হবে বলে আমি মনে করি।

হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাস বাংলাদেশ-ভারত
ব্রাহ্মনবাড়িয়া ও ত্রিপুরা সীমান্তের নির্মাণাধীন আখাউড়া-আগরতলা রেলপথের সীমান্ত স্টেশন নিশ্চিন্তপুর পর্যন্ত বাংলাদেশ অংশের প্রায় ৫ কিলোমিটার দীর্ঘ রেলপথের পুরোটাই ঘুরে দেখেন। এ সময় নকশার সঙ্গে কাজের গতি প্রকৃতির খোঁজখবর নেন তিনি।

ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাস বলেন, এমনিতেই ভারত – বাংলাদেশের আখাউড়া ও আগরতলা চেকপোস্ট ইমিগ্রেশন সীমান্তপথে
অনেক মানুষ যাতায়াত করছে, ব্যবসা-বাণিজ্যও ভালো চলছে। দু’দেশের মধ্যে সম্পর্কও অনেক ভালো। আখাউড়া – আগরতলা রেলপথ নির্মাণের মধ্যদিয়ে আরেকধাপ এগিয়ে যাবে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের।

এসময় তিনি বলেন, আখাউড়া – আগরতলা রেলপথ নির্মাণ এলাকায় বর্ষাকালে কিছু সমস্যা থাকলেও বর্তমানে পুরোদমে রেলপথ নির্মাণ কাজ এগিয়ে চলছে।
তবে রেললাইন তৈরি তো দুই দিনের কাজ না। এটা অনেক জটিল। নিরাপত্তার ব্যাপারও রয়েছে। ভারত এবং বাংলাদেশ সরকারের কারিগরি দল বিষয়টি তদারকি করছেন। আমি নিশ্চিত এটা সম্পূর্ণ হলে একটা ভালো প্রজেক্ট হবে।

পরিদর্শন কালে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভারতীয় হাই কমিশনের প্রথম সচিব আনিতা বারিক,হাইকমিশনারের প্রটোকল অফিসার অমরিশ কুমার ও আখাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রসূল আহমেদ নিজামী প্রমূখ।

ভারতের ঠিকাদার প্রতিষ্ঠান এই প্রকল্পের কাজ করছে। যথাসময়ে নির্মাণকাজের শেষ হবে বলে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাস জানিয়েছেন।

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।