বন্ধ থাকা মালয়েশিয়া শ্রমবাজার চালুর বিষয়ে ঢাকায় আসছেন দেশটির মানবসম্পদ মন্ত্রী

১৪ ফেব্রুয়ারি, ২০২০ : ১:২২ অপরাহ্ণ ১৩২

আশরাফুল মামুন::বন্ধ থাকা মালয়েশিয়া শ্রমবাজার চালুর বিষয়ে বৈঠকসহ কয়েকটি কর্মসূচিতে অংশ নিতে ৬ দিনের সফরে বাংলাদেশে আসছেন দেশটির মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান। জানা গেছে আগামী ১৯ ফেব্রুয়ারি রাতে ঢাকায় আসছেন তিনি। শ্রমবাজার উম্মুক্ত করনে ২৪ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিত হবে যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক।

শ্রমবাজার বিষয়ে বৈঠক ছাড়াও কক্সবাজারে রোহিঙ্গা ইস্যুতেও কর্মসূচি রয়েছে এম কুলাসেগারানের। এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সাথে বৈঠক করবেন তিনি।
এর আগে গত ৬ ফেব্রুয়ারি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রী ইমরান আহমদ জানিয়েছিলেন, ২৪ তারিখে দু’দেশের যৌথ ওয়ার্কিং গ্রপের বৈঠক অনুষ্ঠিত হবে। তবে সেই বৈঠকে আসছেন না মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারান। বৈঠকে অমীমাংসিত ইস্যুর সমাধান হলে তিনি ঢাকায় আসবেন। যদিও বৈঠকের আগেই বাংলাদেশ সফরে আসছেন কুলাসেগারান।

জনশক্তি খাত সূত্রে পাওয়া এম কুলাসেগারানের বাংলাদেশ সফর সূচিতে দেখা যায়, ১৯ ফেব্রুয়ারি ঢাকায় অবতরণের পরদিন ২০ ফেব্রুয়ারি সকাল ১০ টায় কক্সবাজার রওনা দেবেন। বিকাল তিনটায় কক্সবাজার অভিবাসী সহায়তা ও পুনর্বাসন কমিটির (আরআরআরসি) সাথে বৈঠক করবেন মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী। বিকালেই ইউএনএইচসিআর এর প্রতিনিধির সাথে বৈঠকের কথা রয়েছে তাঁর। রাতে কক্সবাজারে মালয়েশিয়ান ফিল্ড হসপিটাল (এমএফসি)-এর কমান্ডারের ব্রিফিং-এ অংশ নেবেন তিনি।

২১ ফেব্রুয়ারিও দিনব্যাপী কক্সবাজারের উখিয়ায় এমএফসি’র কর্মসূচিসহ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের কথা রয়েছে এম কুলাসেগারানের। ২২ ফেব্রুয়ারি সকালে কক্সবাজার থেকে ঢাকায় ফিরবেন মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী। সকাল সাড়ে ১১ টায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এর সাথে বৈঠক করবেন এম কুলাসেগারান। বন্ধ থাকা মালয়েশিয়া শ্রমবাজার চালুর বিষয়ে দুই মন্ত্রীর মধ্যে আলোচনা হবে বলে জানা গেছে। বিশেষ করে অভিবাসন ব্যয় এবং কোন পদ্ধতিতে কতোগুলো রিক্রুটিং এজেন্সি কাজ করতে পারবে সে বিষয়টি বৈঠকে চুড়ান্ত হবে বলে ধারণা করা হচ্ছ।

২৩ ফেব্রুয়ারি সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোনেমের সাথে বৈঠকের কথা রয়েছে মালয়েশিয়ার মন্ত্রীর। সফরের শেষ দিন ২৪ ফেব্রুয়ারি প্রবাসী ক্যলাণ মন্ত্রণালয়ে দু’দেশের যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।