আবারো বাতিল মালয়েশিয়ার মন্ত্রী বাংলাদেশ সফরের দিন তারিখ

১৬ ফেব্রুয়ারি, ২০২০ : ৯:১৮ অপরাহ্ণ ১৫৯

আশরাফুল মামুন::মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারান এর বাংলাদেশ সফর স্থগিত হয়েছে। ১৯ ফেব্রুয়ারি তাঁর ঢাকায় আসার কথা ছিল। মালয়েশিয়ার শ্রমবাজারে ৩৫ রিক্রুটিং এজেন্সি কাজ করতে পারবে- এমন একটি তালিকা প্রচার করা হচ্ছে। এটিকে গুজব বলছেন মন্ত্রী ইমরান আহমদ।

রোববার ( ১৬ ফেব্রুয়ারি ) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্হান মন্ত্রী ইমরান আহমেদ সাংবাদিকদের বলেন, মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে আজ ( রবিবার ) সকালে তিনি নিশ্চিত হয়েছেন মালয়েশিয়ার মন্ত্রী আসছেন না।

মন্ত্রী জানান, মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগান ঢাকার আসার কথা ছিল কিন্তু হঠাৎ জরুরি কাজে তিনি আপাতত সফর স্থগিত করেছেন।

এর আগে ১৩ ফেব্রুয়ারি মালয়েশিয়ার মন্ত্রীর বাংলাদেশ সফর কর্মসূচির একটি কপি আসে প্রবাসী দিগন্তের হাতে। সেখানে উল্লেখ ছিল, মালয়েশিয়া শ্রমবাজার চালুর বিষয়ে বৈঠকসহ কয়েকটি কর্মসূচিতে অংশ নিতে ৬ দিনের সফরে বাংলাদেশে আসছেন তিনি। ১৯ ফেব্রুয়ারি রাতে ঢাকায় আসার কথা ছিল তার।

শ্রমবাজার বিষয়ে বৈঠক ছাড়াও কক্সবাজারে রোহিঙ্গা ইস্যুতেও কর্মসূচি রয়েছে এম কুলাসেগারানের। এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সাথে বৈঠক করার কর্মসূচি ছিল কুলাসেগারানের।

জানা গেছে, মালয়েশিয়া সরকারের অভ্যন্তরীণ টানাপোড়েন এবং দেশটির যৌথ সরকারের বিষয়ে বৈঠক হবে ২১ ফেব্রুয়ারি । সেই বৈঠকে উপস্থিত থাকতেই বাংলাদেশ সফর আপাতত স্থগিত করা হয়েছে।

এদিকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ জানান, কুলাসেগারানের সফর স্থগিত হলেও ২৪ ফেব্রুয়ারি যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠিত হবে। এই বৈঠকে অমীমাংসিত ইস্যুর সমাধান হলে পরবর্তীতে এম কুলাসেগারান বাংলাদেশে আসতে পারেন।

এদিকে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া একটি তালিকা নিয়ে তোলপাড় শুধু হয়েছে। জনশক্তি প্রেরণকারি খাতে সংশ্লিষ্ট ব্যবসায়িরা বিষয়টিতে চিন্তিত। এ বিষয়ে প্রবাসীর দিগন্তের কাছে অনেকেই জানতে চেয়েছেন।

এমন তালিকার বিষয়ে মন্ত্রী ইমরান আহমদ জানান, “এ তালিকার বিষয়ে কিছুই জানা নেই, এটি গুজব।”

তালিকাতে দেখা যায় আগের সিন্ডিকেটের ১০ জনসহ ৩৫ এজেন্সির নাম রয়েছে। তাতে উল্লেখ রয়েছে মালয়েশিয়ার শ্রমবাজারে ব্যবসা করতে পারবেন তারা।

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।