লেবাননে করোনাভাইরাস ২ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৬৭ জন, সতর্কবার্তা দূতাবাসের

১২ মার্চ, ২০২০ : ১২:১৬ অপরাহ্ণ ৫১৪
মনির হোসেন রাসেল, লেবানন: লেবাননে করোনা ভাইরাস অাক্রান্ত দুইজনের মৃত্য। গত মঙ্গলবার দেশটিতে প্রথম করোনাভাইরাস সনাক্তকারী ব্যাক্তটি মারা যায়। অাজ ২য় জন মারা যায়, মারা যাও দুই জনের বয়স ৫০ উর্ধে বলে জানা যায়।
বৈরুত রফিক হারিরি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া ৫৫ বছর বয়সী দ্বীতীয় রোগী একজন শিক্ষক ছিলেন। বুধবার, লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেন।
স্বাস্থ্যমন্ত্রণালয় বুধবারে দুইটি অালাদা বিবৃতিতে ঘোষণা করেছিল, লেবানন-এ নতুন অারো বেশ ক’জন করোনা ভাইরাস অাক্রান্ত রোগী সনাক্ত হয়েছে। সবমিলিয়ে করোনা ভাইরাসে অাক্রান্তের সংখ্যা ৬৭- তে দাড়িয়েছে।
মরণ ব্যাদি এই করোনা ভাইরাস প্রতিরোধে মন্ত্রী সভা কমিটি গঠন করা হয় লেবাননে। গতকাল বুধবার বিকালে মন্ত্রী সভা কমিটি বৈটকে বসেছিল। দেশটির পরিচালিত জাতীয় গণমাধ্যম জানিয়েছে, বৈঠকে সংক্রামন রোগের বিস্তার রোধে, অনেক কঠোর ও জোড়ালো ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সিদ্ধান্ত হয়।
দেশটির, তথ্যমন্ত্রী “মনাল অাবদেল’সামাদ” জানান যে বেশি প্রাদূর্ভাবের দেশগুলোতে অতিরিক্ত ভ্রমন নিষেধাজ্ঞা এই ব্যবস্থার মধ্যে থাকতে পারে।
এই মহামরি পরিস্থিতিতে লেবানন সরকার করোনা ভাইরাস প্রতিরোধে সকল শিক্ষাপ্রতিষ্ঠান, ক্যাফে, রেস্টুরেন্ট বন্ধ ঘোষণা করেছেন, সেই সাথে সকল খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান স্থগিত করা হয়। সাময়িক স্থগিত করা হয়েছে পার্লামেন্ট অধিবেশন।
বর্তমানে বেশি প্রাদূর্ভাবের দেশ চীন, ইরান, দক্ষিন কোরিয়া ও ইতালি থেকে অাগত প্রবাসী ও পর্যটকদের লেবানন প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়।
এ দিকে, বৈরুত অবস্তিত বাংলাদেশ দূতাবাসও প্রবাসী বাংলাদেশীদের জন্য সতর্কতা বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।
করোনাভাইরাস নিয়ে জনমনে আতঙ্ক কাটাতে ও সংক্রমণ এড়াতে পরামর্শ দিয়েছেন। ‘নিরাপদ দূরত্ব’ থাকার পরামর্শ দিয়েছেন। জনসংযোগ ও সামাজি অনুষ্ঠানে এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন।
তাছাড়া, প্রতিদিন শত শত প্রবাসী বাংলাদেশীরা দূতাবাসে অাসেন সেবা নিতে। নিজ নিজ নিরাপত্তার জন্য, সেই সকল প্রবাসী বাংলাদেশীদের কে মুখে মাস্ক ও হাতে গ্লাবস ব্যবহার করার জন্য অনুরোধ করা হয়।

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।