নবীনগরে ১৩৩৫ প্রবাসীর মধ্যে মাত্র ৩৭ জন হোম কোয়ারেন্টাইনে

২০ মার্চ, ২০২০ : ৬:৩৪ অপরাহ্ণ ২৩৩

মোঃ সফর মিয়া: ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে ইউরোপ, মধ্যপ্রাচ্য ও বিভিন্ন দেশ থেকে ১৩৩৫ জন প্রবাসী দেশে ফিরেছেন। তাদের মধ্যে মাত্র ৩৭ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা নিশ্চিত করা হয়েছে। বাকিদের সন্ধানে কাজ করছে প্রশাসন। দেশে আসার পর ১৪ দিনের আগে বাড়ি থেকে বের হলে মোবাইল কোর্টের আওয়াতায় আনা হবে।
নবীনগর উপজেলা পরিবার ও পরিকল্পনা ও স্বাস্থ্যকর্মকর্তা মো. হাবিবুর বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ১৩৩৫ জনের একটি তালিকা পেয়েছি, তালিকায় পুরো ঠিকানা না থাকায় কিছুটা সমস্যা হচ্ছে। এ পর্যন্ত ৩৭ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বাকিদের খোঁজ খবর নেওয়া ও জনসচেতনতা তৈরি করতে স্বাস্থ্য সহকারীরা মাঠে কাজ করছেন, এ বিষয়ে একটি কমিটি গঠন ও কন্টোল রুম খোলা হয়েছে। এ পর্যন্ত করোনা আক্রান্ত কোন রোগির খবর পাওয়া যায়নি।

নবীনগর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মকবুল হোসেন বলেন, পুলিশ প্রসাশনের পক্ষ থেকে সচেতননা মূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে এবং বিদেশ ফেরত প্রবাসীদের উপর তালিকা অনুযায়ী নজর রাখা হচ্ছে।

নবীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম তেপান্তরকে বলেন, জনসচেতননা তৈরি করতে আমিসহ কয়েকটি টিম মাঠে কাজ করছি। যাদেরকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে তারা ১৫ দিনের আগে বাড়ির বাহিরে না যেতে অনুরোধ করছি, অমান্য করলে মোবাইলকোর্টের আওতায় আনা হবে। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের নিকট তালিকা পাঠানো হচ্ছে।স্থানীয় চেয়ারম্যান, শিক্ষক, স্বাস্থ্য সহকারী, ইউপি সদস্য সহ ৮ সদস্য টিম গঠন করা হয়েছে, টিমের সদস্যরা বাড়িতে বাড়িতে গিয়ে বিদেশ থেকে আসা লোকজনের খোঁজ খবর নিবে কারা বাড়িতে আছে কারা নেই। করোনার আলামত পাওয়া গেলে তাদেরকে সিভিল সার্জনের মাধ্যমে চিকিৎসা দেওয়া হবে।
তিনি আরো বলেন,বর্তমান পরিস্থিতি বিবেচনা করে আগামী ২২ মার্চ অনুষ্ঠিত হতে যাওয়া সলিমগঞ্জ কলেজের গর্ভনিং বডির নির্বাচন স্থগিত করা হয়েছে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে রাখতে বাজারগুলোতে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। বর্তমানে বাজার স্থিতিশীল রয়েছে।

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।