নাসিরনগরে শিলা বৃষ্টিতে ফসলের ক্ষয়ক্ষতি

৩ এপ্রিল, ২০২০ : ১২:১৩ অপরাহ্ণ ৩৭৬

মোঃ আব্দুল হান্নান: জেলার নাসিরনগর উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া শিলা বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় আমের মুকুল ও উঠতি ফসলের বেশ ক্ষতি হয়েছে। শিলা বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় ফলে বেশ কিছু গাছপালা ভেঙ্গে গেছে।

২ মার্চ বৃহস্পতিবার বিকেলে উপজেলার সদর, কুন্ডা, ভলাকুট, গোকর্ণ, পূর্বভাগ, বুড়িশ্বর, গোয়ালনগর ও চাতলপাড় ইউনিয়নের বিভিন গ্রামে শিলা বৃষ্টি ও ঝড়ো হাওয়া বয়ে যায়। এতে উঠতি ফসলের বেশ ক্ষয়-ক্ষতি হয়েছেনাসিরনগর সদরের বাসিন্দা প্রভাংসু দাস,মুতি দাস,অাশুরাইল গ্রামের মাঞ্জু মিয়া বলেন, বৃহস্পতিবার দুপুরের পর হঠাৎ করে আকাশ অন্ধকারাচ্ছন্ন হয়ে পুরো এলাকায় ভূতুরে পরিবেশের সৃষ্টি হয়।কিছুক্ষণ মধ্যেই শুরু হয় শিলাবৃষ্টি ও ঝড়ো হাওয়া।

প্রায় ১৫ মিনিট ধরে চলা শিলা বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় বিভিন্ন ইউনিয়নে আমের মুকুল, বোরো ধান, সবজি বাগানসহ উঠতি ফসলের ক্ষতি হয়।তারা জানান,শিলা বৃষ্টিতে তাদের জমির বোরোধান সব শেষ হয়ে গেছে।নাসিরনগর গাংকুল পাড়ার দলিল লেখক কর্মকান্ত দাস জানায়,তার একটা জমিতে মিষ্টি কুমড়া করেছিল।ঝড়োহাওয়া অার শিলা বৃষ্টির কারনে সব শেষ হয়ে গেছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ব্রাহ্মণবাড়িয়ার উপ-পরিচালক মোঃ রবিউল হক মজুমদারের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ঝড় ও শিলা বৃষ্টির কারনে নাসিরনগরে ৩৪০ হেক্টর বরো ধান, ১৫ হেক্টর আম ও ৫ হেক্টর ভূট্টার জমি ক্ষতিগ্রস্থ হয়েছে বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে।মাঠ পর্যায়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা কাজ করছেন। ক্ষয়ক্ষতির বিস্তারিত তথ্য পেতে আরো দু একদিন সময় লাগবে বলে জানান এ কর্মকর্তা

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।