তৃতীয় দাপে বাড়লো লেবাননে লগডাউন কর্মহীন প্রবাসীরা

১০ এপ্রিল, ২০২০ : ৪:৫৩ অপরাহ্ণ ৫৭২

মনির হোসেন রাসেল,লেবানন: করোনাভাইরাসের (COVID-19) সংক্রামন রোধে লকডাউনের মেয়াদ তৃতীয় দাপে বৃদ্ধি করল লেবানন সরকার। গত ৯ এপ্রিল (বৃহস্পতিবার) বাবদা প্যালেসে (সংসদ ভবন) রাষ্ট্রপতি মিশেল আউনের সভাপতিত্বে মন্ত্রিসভা অধিবেশন শেষে, তথ্যমন্ত্রী মনাল আবদেল সামাদ সাংবাদিকদের এ তথ্য জানান, মন্ত্রিপরিষদ লকডাউন এর মেয়াদ বাড়িয়ে ১২ এপ্রিল থেকে ২৬ এপ্রিল পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

করোনাভাইরাসের সংক্রামন রোধে গত ১৫মার্চ মন্ত্রিপরিষদ প্রথম লকডাউন ঘোষণা করে। গত ২১ শে ফেব্রুয়ারি দেশে প্রথম ভাইরাস সংক্রমণের খবর পাওয়া যায়। এর পর গত ২৬মার্চ, মন্ত্রিপরিষদ ঘোষণা করে যে করোনভাইরাস সংক্রামন দ্রুত ছড়িয়ে পড়ার কারণে লেবানন “চরম বিপদে” রয়েছে, দেশব্যাপী লকডাউন দু’সপ্তাহ বাড়িয়ে ১২ এপ্রিল পর্যন্ত করা হল। সুপারমার্কেটগুলি সাধারণ বন্ধের নির্দেশ আসে, সন্ধ্যা ৭ টা থেকে সকাল ৫ টা পর্যন্ত। তাছাড়া গাড়ি চলাচলও আসে পরিবর্তন, জোড় সংখ্যার নাম্বারের গাড়ি চলবে তিন দিন, সোম/বুধ/শুক্রবার। আর বেজোড় সংখ্যার গাড়ি চলবে তিন দিন, মঙ্গল/বৃহস্পতি ও শনিবার। রবিবার সপ্তাহিক ছুটির দিন থাকবে ১৪৪ ধারা, রাস্তার বের হওয়া সম্পূর্ণ নিষেধ।

তথ্যমন্ত্রী মনাল আবদেল সামাদ বলেন, আমি করোনভাইরাস সংকট মোকাবিলার জন্য অর্থমন্ত্রী গাজী ওয়াজনীকে ১.৮ ট্রিলিয়ন ডলারের জরুরি সহায়তা দেওয়ার জন্য অনুরোধ করেছি। যা ইতি মধ্যে বাস্তবায়িত হচ্ছে, লেবানন সেনাবাহিনী বিভিন্ন জায়গায় খাদ্য ও অর্থ সহায়তায় দেয়া শুরু করছে

লকডাউন এর মেয়াদ বাড়ায় লেবাননে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা অনেক হতাস ও অনিশ্চিত জীবনযাপন করছে। দেখা দিয়েছে খাদ্য সংকট, সবচেয়ে বেশি বিপদে অাছে অবৈধ ও কাজবিহীন প্রবাসীরা।

জানা যায়,ইতিমধ্যে লেবাননের বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে, এর মধ্যে উল্লেখ্য যোগ্য হল: প্রবাসী ভাই বোন সংগঠন, ইসলামী সমাজ কল্যাণ সংগঠন, লেবানন আওয়ামী লীগ, লেবানন বিএনপি, বরিশাল সামাজিক সংগঠন, প্রবাসী বন্ধু মহল পরিষদ, শ্রমিক ইউনিয়ন সহ আরো বেশ কিছু সংগঠন। তাছাড়া অনেকেই ব্যক্তিগতভাবে অসহায় প্রবাসীদের ত্রাণসামগ্রী বিতরণ করেছে।

বাংলাদেশ সরকারের সহযোগিতায় বৈরুত দূতাবাস অসহায় প্রবাসীদের ত্রাণ সামগ্রী দেয়ার জন্য প্রক্রিয়া শুরু করেছে । একটি ভিডিও বার্তায় এমনটাই জানিয়েছেন, বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম) “জনাব আব্দুল্লাহ আল মামুন” সাহেব।

এ পর্যন্ত ৩ জন বাংলাদেশি সহ মোঠ ৫৮২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছ এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১৯ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫০ জন।

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।