অবৈধ প্রভাব খাটানোসহ একাধিক অভিযোগে জেদ্দায় প্রবাসী সাংবাদিক বহিষ্কার

১৩ মে, ২০২০ : ১১:৪১ অপরাহ্ণ ২৩২

সীমান্ত খোকন: সাংবাদিক হিসেবে অবৈধ প্রভাব খাটানো, বিভিন্ন প্রবাসীদের হুমকি-ধামকি, শিষ্টাচার বহির্ভূত আচরন এবং নিজ দেশকে নিয়ে উস্কানিমূলক ও বিভ্রান্তিকর তথ্য প্রচার করার অভিযোগে বাংলা টিভির সৌদি আরবের “জেদ্দা প্রতিনিধি” সাইফুল ইসলাম রাজীবকে সেখানকার সাংবাদিক সংগঠন “রিপোটার্স এসোসিয়েশন অব ইলেকট্রনিক মিডিয়া সৌদি আরব (পশ্চিমাঞ্চল) ” থেকে বহিষ্কার করা হয়েছে। গত ৮ মে সংগঠনটির নেতারা সম্মিলিত ভাবে রাজীবের বিরুদ্ধে এই সিদ্ধান্ত নিয়ে বিবৃতি দেন। গত ১০ মে থেকে আগামী ১ বছরের জন্য এই বহিষ্কারাদেশ কার্যকর হয়েছে। রাজীব “রিপোটার্স এসোসিয়েশন অব ইলেকট্রনিক মিডিয়া সৌদি আরব (পশ্চিমাঞ্চল)” এর সহ-প্রচার সম্পাদক ছিলেন।

AL MADINA IT ad

এসোসিয়েশনের সভাপতি এম ওয়াই আলাউদ্দিন ও সাধারণ সম্পাদক মাসুদ সেলিম সাক্ষরিত ওই বিবৃতিতে বলা হয়, উপরোল্লিখিত অভিযোগ গুলো ছাড়াও গত বছরের ১৫ ই আগস্টে জেদ্দা কনস্যুলেটের কনস্যাল জেনারেলের রুমে হজ্ব পালন করতে যাওয়া জাতীয় সংসদের ডেপুটি স্পিকার, বাংলাদেশ সরকারের একজন মন্ত্রী, জেদ্দার একাধিক সামাজিক সগঠন ও সাংবাদিক নেতারা উপস্থিত ছিলেন। তখন সবার সামনেই সাইফুল রাজীবের বিরুদ্ধে একাধিক অভিযোগ উপস্থাপিত হয়। এসব শুনার পর সেখানে উপস্থিত মন্ত্রী ও অন্যান্যরা রাজীবের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য রিপোর্টাস এসোসিয়েশনকে অনুরোধ জানান। এছাড়াও তার বিরুদ্ধে একাধিক অভিযোগ প্রমানিত হওয়ায় রিপোর্টাস এসোসিয়েশন এই ব্যবস্থা নেয়।

বিবৃতিতে আরো বলা হয়, রাজীব বিভিন্ন সময় তথাকথিত অলাইন নিউজ পোর্টাল ও ফেইসবুক পেইজে সৌদি আরব ও বাংলাদেশ সরকারের বিরুদ্ধে উত্তেজনাকর ও বিভ্রান্তিমূলক তথ্য প্রচার করে আসছে যা সংঘঠনের নীতিমালা বিরুধী।

“রিপোটার্স এসোসিয়েশন অব ইলেকট্রনিক মিডিয়া সৌদি আরব (পশ্চিমাঞ্চল)” এর এই বিবৃতির অনুলিপি দেওয়া হয়েছে সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস, জেদ্দা কনস্যুলেট, বাংলা টিভি কর্তৃপক্ষ, সৌদি আরবের বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন এবং বাংলাদেশী সকল শিক্ষা প্রতিষ্ঠানে।

  • 61
    Shares
ZamZam Graphics