বিকাশে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দেয়ার নামে চলছে অনলাইন প্রতারণা

৮ জুলাই, ২০২০ : ২:১৪ অপরাহ্ণ ৭৮৮

আসাদুজ্জামান আসাদঃ সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে একটি ওয়েবসাইট লিংক দেখা যাচ্ছে। যেখানে উল্লেখ্য প্রধানমন্ত্রীর ঈদ উপহার ৫হাজার টাকা পাওয়া যাচ্ছে বিকাশের একটি ওয়েবসাইটে আবেদন করলেই।

এমন একটি লোভনীয় প্রস্তাবে ওয়েব সাইটে প্রবেশ করছেন অনেকেই।প্রবেশ করলেই দেখা যাচ্ছে প্রথমে তাদের লিংক টি শেয়ার করতে বলা হয়।তারপর চাওয়া হয় ব্যক্তিগত তথ্য।এরপর আর মিলছে না কিছুই কিন্তু হারাতে হচ্ছে বিকাশের নিজ একাউন্টে থাকা নিজের মূলধন।ছবি-বিকাশের লিংকে প্রবেশ করলেই দেখা যায় টাকা পাচ্ছে অনেকেই।

এমন প্রতারিত হওয়া ব্রাহ্মণবাড়িয়া নাটাই গ্রামের দিনার আহমেদ জানান,আমি প্রথম ফেইসবুকে প্রধানমন্ত্রীর ৫হাজার টাকা ঈদ উপহার ৫০ লক্ষ পরিবারকে দেয়া হচ্ছে নামক একটি নিউজ লিংক দেখতে পাই। লিখা ছিল সেখানে আবেদন করলেই মিলবে টাকা।প্রথমে বিশ্বাস করিনি কিন্তু লিংকটিতে প্রবেশ করে দেখি অনেকেই টাকা পাচ্ছে, তাদের নাম ও নাম্বার সহ কোন সময় পেয়েছে তাও উল্লেখ্য। তাই আমি ও প্রথমে তাদের লিংক শেয়ার করি এবং আমার এনআইডি নাম্বার সহ সম্পূর্ন তথ্য তাদের চাহিদা অনুযায়ী দেই।কিছুক্ষণ পর আমার মোবাইলে একটি মেসেজ আসে, সেই মেসেজটি তাদের পাঠাতে বলে। আমি মেসেজটি তাদের রিপ্লে দিলে আমার একাউন্টে থাকা ৩৫০০ টাকা কেটে নিয়ে যায়।ছবি-এই ফরমেটে দিতে হয় নিজের তথ্য।

এ ব্যাপারে বিকাশ হেল্প সেন্টার এর মোঃ বদরুজ্জামানের সাথে কথা বললে তিনি তেপান্তর কে জানান, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, কিছু প্রতারক চক্র বিভিন্ন নকল ওয়েবসাইট তৈরি করে সামাজিক যোগাযোগ মাধ্যম বা অন্য কোনো মাধ্যমে নানা ধরনের মিথ্যা (ঈদ) অফার দেখিয়ে বিকাশ গ্রাহকদের টাকা এবং বিভিন্ন তথ্য হাতিয়ে নেয়ার চেষ্টা করছে।বর্তমানে বিকাশ এ ধরনের কোনো অফার ঘোষণা করেনি এবং উক্ত অফারগুলোর সাথে বিকাশ-এর কোনো সম্পর্ক নেই।
তাই, এসব মিথ্যা অফারের লোভে পড়ে কিংবা প্রতারিত হয়ে এই ধরনের কোনো ওয়েবসাইট অথবা অন্য কোনো মাধ্যমে কোনো লেনদেন করবেন না এবং আপনার বিকাশ একাউন্ট নাম্বার, পিন,
ভেরিফিকেশন কোড বা অন্য কোনো তথ্য দিবেন না। এছাড়া এ ধরনের ওয়েবসাইটের লিংক সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা থেকে বিরত থাকবেন।মনে রাখবেন, বিকাশ কখনোই আপনার বিকাশ একাউন্টের পিন ও ভেরিফিকেশন কোড জানতে চায় না

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

  • 397
    Shares