ব্রাহ্মণবাড়িয়ায় অপ্রতিরোধ্য অবৈধ গ্যাস সিন্ডিকেট

২৪ আগস্ট, ২০২০ : ৫:৪১ অপরাহ্ণ ৬৬০

তেপান্তর রিপোর্ট: ব্রাহ্মণবাড়িয়ায় রাষ্ট্রীয় সম্পদ গ্যাস নিয়ে চলছে হরিলুট কাণ্ড। বাখরাবাদ গ্যাস ডিষ্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড এর আবাসিক গ্রাহকদের জন্য বৈধ নতুন গ্যাস সংযোগ দেয়ার উদ্যোগ বন্ধ থাকলেও বন্ধ নেই ব্রাহ্মণবাড়িয়ার ঠিকাদার ও জনসাধারণের অবৈধ গ্যাস সংযোগ দেয়া-নেয়ার প্রবণতা। কারণ, হাত বাড়ালেই মিলছে অবৈধ গ্যাস সংযোগ। এতে হাত রয়েছে কিছু প্রভাবশালী ব্যক্তির। দুই পক্ষেরই পকেটে ঢুকছে মোটা অঙ্কের টাকা। কিছু প্রভাবশালীর বাড়তি জুটছে তথাকথিত জনপ্রিয়তা, আর ভারি হচ্ছে পকেট। এসব কারণে ব্রাহ্মণবাড়িয়ায় অনায়াসে চলছে গ্যাস চুরির ‘উৎসব’।

বিভিন্ন সূত্রে জানা যায়, এক লক্ষ টাকা থেকে শুরু করে পঞ্চাশ হাজার টাকা, ৩০/৪০ হাজার টাকা দিলে কয়েক দিনের মধ্যেই এই অবৈধ গ্যাস সংযোগ দিয়ে দেওয়া হয়। যার কারণে সরকার এবং গ্যাস কোম্পানী বিপুল পরিমাণ ন্যায্য রাজস্ব আয় পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে।

অবৈধ গ্যাস সংযোগ প্রদানকারী চক্র দীর্ঘদিন যাবৎ পৌর এলাকার আমিনপুরে বেশ কিছু অবৈধ আবাসিক সংযোগ দেয়ার পাশাপাশি চুলা মাসিক ভাড়া দিয়ে টাকা হাতিয়ে নিচ্ছে। এর মধ্যে আমিনপুরের জনৈক সরকারি চাকুরীজীবীর অবৈধ গ্যাস সংযোগও রয়েছে। একজন সরকারি চাকুরীজীবী হয়েও কীভাবে অবৈধ গ্যাস সংযোগ ব্যবহার করছেন প্রশ্ন করা হলে তিনি বলেন, শহর ও পার্শ্ববর্তী এলাকায় এমন অসংখ্য অবৈধ গ্যাস সংযোগ রয়েছে। এগুলো না দেখে আপনি আমাকে জিজ্ঞাসা করলেন কেন?

এছাড়া ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকাধীন ভাদুঘর গ্রামে দীর্ঘদিন যাবৎ চলছে অবৈধ গ্যাস সংযোগের মহোৎসব। তথ্য অনুসন্ধানে ধরা পড়ে, অবাধে গ্যাস ঠিকাদার মাইন উদ্দিন বিপুল অঙ্কের টাকার বিনিময়ে ভাদুঘর মীর বাড়ি এলাকায় বোরহান, আলমগীর, নূর উদ্দিন, জামাল এর বাড়িতে বছরের শুরুর দিকে বেশ কয়েটি অবৈধ গ্যাস পাইপ লাইন সংযোগ দিয়েছে। আরেক গ্যাস ঠিকাদার মিলনও বেশ অনেক দিন আগে মীর বাড়ির মোবারক মীর, সিরাজ মীর, সিদ্দিক মীর, মিলন মীর, কামাল মীর, রুহুল আমিন, খাঁ বাড়ির আকবর খাঁ, গাবরু খাঁ. সাদির খাঁ, ইয়াছিন খাঁ, মোল্লা বাড়ির জিয়াসমিন, বাবুল মোল্লার বাড়িতে অবৈধ গ্যাস পাইপ লাইন সংযোগ দিয়ে বড় অংকের টাকা হাতিয়ে নিয়েছে। বিল বই ও বিল পরিশোধ ছাড়াই উল্লেখিত ব্যক্তিরা নিশ্চিন্তে গৃহকর্মে বাখরাবাদ গ্যাস ডিষ্ট্রিবিউশন কোম্পানী লিমিটেডের গ্যাস ব্যবহার করছে। বৈধতা ছাড়াই যেনতেন ভাবে নিম্ন মানের পাইপ দিয়ে দেয়া এসব গ্যাস সংযোগে বিস্ফোরণ ঘটে যে কোন সময় বড় ধরণের গ্যাস দুর্ঘটনাসহ ব্যাপক প্রাণহানী ঘটার আশংকা বিরাজ করছে।

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।