করোনাকে অক্ষম করতে তৈরি হয়েছে কার্যকরি এ্যান্টিবডি

১৬ সেপ্টেম্বর, ২০২০ : ১১:১৯ অপরাহ্ণ ২৫৭

তেপান্তর রিপোর্ট: করোনা প্রতিরোধে “এ্যান্টিবডি”র খোজ পাওয়া গেছে।যুক্তরাস্ট্রের পেনসিলভানিয়ার পিটসর্বাগ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের গবেষকরা এই তথ্য জানিয়েছেন। এই এ্যান্টিবডির মাধ্যমে করোনা ভাইরাসকে নিষ্ক্রিয় করা যেতে পারে। এ ব্যাপারে তারা খুব আশাবাদী।

গবেষকেরা যে অ্যান্টিবডির খোঁজ পেয়েছেন, তা পূর্ণ অ্যান্টিবডির তুলনায় ১০ গুণ ছোট। এই এ্যান্টিবডির সাহায্যে গবেষকরা ‘এবি ৮’ নামের একটি ঔষধ তৈরি করেছেন যা করোনা ভাইরাস দূর করতে সাহায্য করবে। এরই মধ্যে ঔষধটি ইদুরের উপর পরিক্ষা করার পর সার্স-কোভ-২ সংক্রমণ রোধ হওয়ার ব্যপারে প্রমান পাওয়া গেছে।এই পরিক্ষার সময় এমন কিছু লক্ষণ দেখা দিয়েছে যদি মানুষের উপর এই ঔষধটি প্রয়োগ করা হয় তবে মানুষের শরীরে কোন পার্শপ্রতিক্রিয়া বা ক্ষতি হবেনা। পিটসবার্গ বিশ্ববিদ্যালয় এবং ইউপিএমসির সংক্রামক রোগ বিভাগের প্রধান জন মেলর্স বলেছেন,এই ঔষধটি “এবি ৮” কেবল কোভিড-১৯ নয়, এটি সার্স-কোভ-২ এর সংক্রমনও দূর করবে।

এ বিষয়টি গবেষকদের কোভিড-১৯–এর কার্যকর চিকিৎসা পদ্ধতি বের করতে আশা জুগিয়েছে। “সেল” নামে একটি সাময়িকীর এক গবেষণা নিবন্ধে বলা হয়েছে, ইদুরের উপর খুবই কম পরিমানে এবি-৮ প্রয়োগের পর অন্তত ১০ গুন পর্যন্ত সংক্রমন দূর হয়েছে। গবেষকেরা মনে করছেন, তাঁদের উদ্ভাবিত ওষুধ বিকল্প চিকিৎসাপদ্ধতিতেও ব্যবহার করা যেতে পারে, যার মধ্যে ইনহেলার বা প্লাস্টিক প্যাঁচের মতো পদ্ধতিও রয়েছে। গবেষক মের্লস বলেন, করোনা মাহামারীতে এই ঔষধ বৈশিক চ্যালেঞ্জ মোকাবেলায় অগ্রণী ভূমিকা পালন করবে বলে মনে হচ্ছে।

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।