নবীনগরের কাইতলার শত বছরের পুরোনো জমিদার বাড়ি অযত্নে অবহেলায় পরে আছে

২৫ অক্টোবর, ২০২০ : ৪:৩১ অপরাহ্ণ ৪৫৮

মো. সফর মিয়া: ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার কাইতলা গ্রামের শত বছরের পুরনো জমিদার বাড়িটি আজও কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে। তবে সরকারি তদারকি না থাকায় অযত্ন আর অবহেলায় ধ্বংসের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে থাকা এই রাজবাড়ীতে এখন অসামাজিক কার্যকলাপ আর নেশাখোরদের অভয়ারণ্যে পরিণত হয়েছে।

কথিত আছে বিশ্বনাথ রায় চৌধুরী নামে এক জমিদার কলকাতার পশ্চিমবঙ্গের শিমগাঁও থেকে এসে নবীনগর কাইতলা জমিদার বাড়িটি স্থাপন করেছিলেন। কালের সাক্ষী এই জমিদার বাড়িটি এখন বিলীন হওয়ার পথে। প্রয়োজনীয় সংরক্ষণ সংস্থার সঠিকভাবে রক্ষণাবেক্ষণ না করার ফলে প্রভাবশালীদের দখলে হারিয়ে যাচ্ছে নবীনগরের প্রাচীন ঐতিহ্যটি।

ঐতিহাসিক এই স্থাপনাটি দ্রুত সংস্কারের দাবির প্রেক্ষিতে অবশেষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রনালয়ের মন্ত্রীর নির্দেশে জমিদার বাড়িটি পরিদর্শন করে গেলেন প্রত্নতত্ত অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. আতাউর রহমানের নেতৃত্বে একটি বিশেষ টিম । আর এতে যেন আলোর মুখ দেখতে যাচ্ছে এলাকাবাসী।

জমিদার বাড়িটির ঐতিহ্য রক্ষায় পরিদর্শন শেষে পূর্ণাঙ্গ রিপোর্ট পাঠানোর কথা জানালেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. আতাউর রহমান।
এদিকে প্রভাবশালীদের হাত থেকে জমিদার বাড়িটি উদ্ধার করে আধুনিক একটি পর্যটনকেন্দ্র গড়ে তোলার জন্য স্থানীয় সাংসদ ও প্রধানমন্ত্রীর কাছে জোর দাবি জানিয়েছেন কাইতলা দক্ষিন ইউনিয়নবাসী।

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।