চট্টগ্রামের বোয়ালখালীর শিক্ষার্থীরা এবার মহাকাশ দেখবে

১৪ নভেম্বর, ২০২০ : ১১:৫৬ পূর্বাহ্ণ ৩৪২

মোঃ সিরাজুল মনির,চট্টগ্রাম: শহর বা জেলা সদর এলাকার শিক্ষার্থীরা বছরজুড়ে সৃষ্টিশীল অনুষ্ঠানে নানা সুবিধা পেয়ে থাকে। পক্ষান্তরে তুলনামূলক বিবেচনায় গ্রাম পর্যায়ের তৃণমূলের শিক্ষার্থীরা নান্দনিক অনেক সুবিধা থেকে বঞ্চিত থাকে। তবে এবার চট্টগ্রামের একটি উপজেলার তৃণমূলের শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয়েছে মহাকাশ দেখার মত অন্যরকম এক উৎসব। বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের উদ্যোগ ও বোয়ালখালী উপজেলা প্রশাসনের আয়োজনে শনিবার সন্ধ্যায় বোয়ালখালীর শ্রীপুর খরনদ্বীপ ইউনিয়নের জৈষ্ঠপুরা নিরুবালা একাডেমির ছাদ থেকে টেলিস্কোপের মাধ্যমে মহাকাশ দেখার আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী উপস্থিত থাকার কথা রয়েছে। জানা যায়, শনিবার সকাল সাড়ে ১০টায় বোয়ালখালী উপজেলা বিজ্ঞান ও প্রযুক্তি ক্লাব পরিদর্শন করেন বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী। এরপর উপজেলার শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সভা এবং প্রতিযোগিতা।

সন্ধ্যায় বোয়ালখালীর পাহাড়ি এলাকায় অবস্থিত জৈষ্ঠপুরা নিরুবালা একাডেমীর শিক্ষা প্রতিষ্ঠানে ছাদে টেলিস্কোপের মাধ্যমে আকাশের গ্রহ নক্ষত্র পর্যবেক্ষণ ও মহাকাশ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এই বিষয়ে বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা আছিয়া খাতুন বলেন, ‘স্বাভাবিকভাবেই নগরের তুলনায় গ্রামের শিক্ষার্থীরা সৃষ্টিশীল অনেক কার্যক্রমের বাইরে থাকে। তাই গ্রামের চারতলা বিশিষ্ট একটি বিদ্যালয়ের ছাদে শিক্ষার্থীদের টেলিস্কোপের মাধ্যমে আকাশের গ্রহ-নক্ষত্র দেখার উদ্যোগ নেয়া হয়। করোনার বিষয়টি বিবেচনায় রেখে সীমিত পরিসরে এ আয়োজন করা হয়েছে। আশা করি শিক্ষার্থীরা টেলিস্কোপের মাধ্যমে গ্রহ-নক্ষত্র দেখে পুলকিত হবে। একই সঙ্গে আলোচনা সভার মাধ্যমে মহাকাশ সম্পর্কেও অবহিত হবে।

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।