ব্রাহ্মণবাড়িয়ায় রাজাকারের নাম বাদ দিয়ে শহীদ মুক্তিযোদ্ধার নামে সড়ক নামকরণের দাবী

৯ ডিসেম্বর, ২০২০ : ১০:১৩ অপরাহ্ণ ২৯১

তেপান্তর রিপোর্ট: ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলা সদরের খাদুরাইল সড়ক কুখ্যাত রাজাকার দেলোয়ার হোসেন এর নাম বাদ দিয়ে শহীদ মুক্তিযোদ্ধার নামে সড়কের নামকরণ করার দাবীতে মানবববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে বিজয়নগর উপজেলার সর্বস্তরের মুক্তিযোদ্ধারা। বুধবার বেলা সাড়ে ১১টার সময় উপজেলার চম্পকনগর বাজারে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের সামনে এই মানববন্ধন ও বিক্ষোভ মিছিলটি বের হয়।পরে মিছিলটি চম্পকনগর বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবারো মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের সামনে এসে শেষ হয়।

মানববন্ধনে বিজয়নগর উপজেলার মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার সার্জেন্ট অব: তারা মিয়া জানান, ১৯৭১ সালে মহান স্বাধীনতা সংগ্রামের সময় দেলোয়ার হোসেন ইছাপুরা ইউনিয়নের শান্তি কমিটির সভাপতি পদে থেকে অসংখ্য সংখ্যালঘু পরিবারের বাড়ীঘরে অগ্নি সংযোগ ও লোটপাট করেছিলেন। পরে ১৯৭২ সালে দালাল আইনে তার বিরুদ্ধে ব্রাহ্মণবাড়িয়া সদর থানায় মামলা হয়। মামলার পর রাজাকার দেলোয়ার হোসেন ৩ মাস ১০ দিন কারাবাস করেন । তিনি আক্ষেপ করে বলেন, গত ২০১৬ সালের ১৬ ফেব্রুয়ারী বিজয়নগর উপজেলার খাদুরাইল সড়কের নাম কুখ্যাত রাজাকার দেলোয়ার হোসেন এর নাম বাদদিয়ে শহীদ মুক্তিযোদ্ধার নামে সড়কের নামকরণ করার দাবী জানিয়ে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড থেকে তৎকালিন জেলা প্রশাসকের বরাবর আবেদন করা হয়েছিল। কিন্ত চার বছর অতিবাহিত হতে চলেছে সড়কের নামটি আজ পর্যন্ত বাদদেয়া হয়নি। স্বাধীন বাংলাদেশে রাজাকারের নামে আমরা কোনো রাস্তা বা স্থাপনার নাম দেখতে চাইনা। আমরা অবিলম্বে রাজাকার দেলোয়ার হোসেন এর নাম বাদদিয়ে খাদুরাইল সড়কটি শহীদ মুক্তিযোদ্ধার নামে নামকরণ করার দাবী জানাচ্ছি।

অপর মুক্তিযোদ্ধা মীর আব্দুল মান্নান বলেন, গত চার বছর আগে উপজেলা সদরের খাদুরাইল রাস্তাটি দেলোয়ার রাজাকারের নামে তৈরী করা হয়েছিল। আমরা তখন তার বিরুদ্ধে মানববন্ধন করেছিলাম। তখন আমরা প্রশাসনের কাছে দরখাস্ত করে জানিয়ে ছিলাম যেন, “এদেশে কোনো রাজাকারের নামে রাস্তা নির্মাণ করা না হয়। চার বছর পর আজ আবারো বিজয়ের মাসে একই ঘটনার জন্য রাস্তায় দাঁড়াতে হল। আমরা সংশ্লিষ্টদের উধাসিনতার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। আমরা মানববন্ধন থেকে দাবী করছি অবিলম্বে রাজাকারের নাম বাদ দিয়ে খাদুরাইল সড়কটি শহীদ মুক্তিযোদ্ধাদের নামে করা হউক।

মুক্তিযোদ্ধা জিল্লুর রহমান জানান,এই বিজয়ের মাসে আমরা সরকারকে জানাতে চাই, রাজাকারের নামে স্বাধীন বাংলায় কোনো রাস্তার নাম দেখতে চাইনা। কিন্তু দু:খজনক হলে সত্য গত চার বছর ধরে দেলোয়ার রাজাকারের নামে বিজয়নগরে রাস্তার নাম বহাল তবিয়তে আছে। আমরা এ নিয়ে ২০১৬ সাল থেকে আন্দোলন করে আসছি।

কিন্তু কোনো কাজ হচ্ছে না। আমরা চাই, দেলেয়ায়ার রাজারের নামে খাদুরাইল
রাস্তার নাম ফলক ভেঙ্গে দ্রুত সময়ের মধ্যে শহীদ মুক্তিযোদ্ধাদের নামে নামকরন করা হউক।

এ ব্যপারে বিজয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের দায়িত্বে ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: ইয়াছিন আরাফাত বলেন, আমি এই উপজেলায় বেশিদিন হয়নি যোগদান করেছি। বিষয়টি আমি জেনে দ্রুত এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেব।

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

  • 68
    Shares