করোনা পরিস্থিতির অবনতি, লেবাননে জরুরী অবস্থা জারি

১৪ জানুয়ারি, ২০২১ : ১১:১৭ পূর্বাহ্ণ ৪৮০

মনির হোসেন রাসেল, লেবানন: লেবাননে করোনা পরিস্থিতির অবনতি রোধে ১২ দিনের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে। ১৪ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত জরুরি অবস্থার চলাকালীন সারা দেশে পুরোপুরি লকডাউন এবং কারফিউ বলবৎ থাকবে। তবে বৈরুত বিমানবন্দরকে ছাড় দেওয়া হয়েছে, যা এই সময়ের মধ্যে কার্যকর থাকবে।

সোমবার (১১ জানুয়ারি) রাষ্ট্রপতি মিশেল আউনের আহ্বানে অনুষ্ঠিত উচ্চ প্রতিরক্ষা কাউন্সিলের জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকের শুরুতে আউন বলেছিলেন,”আমরা হাসপাতালের গেটগুলিতে যে ট্র্যাজেডি দেখছি তার জন্য কঠোর ব্যবস্থা নেওয়া দরকার যাতে আমরা করোনাভাইরাস ছড়িয়ে পড়ার বিপর্যয়কর ফলাফলকে সহনীয় করতে পারি”।

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হাসান ডিয়াব মন্ত্রিসভার বৈঠকে বলেছিলেন যে, লেবানন “মারাত্মক বিপদের” পর্যায়ে প্রবেশ করেছে এবং কর্তৃপক্ষকে অবশ্যই বেপরোয়া লেবাননিজদের কাছ থেকে জনগণকে বাঁচাতে কঠোর লকডাউন বিকল্পএর নেই ।

ভাইরাসটি নিয়ন্ত্রণে কঠোরতর বিধিনিষেধের বিষয়ে মন্ত্রিসভা কমিটির বৈঠকের শুরুতে হাসান ডিয়াব আরও বলেছেন “করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সমস্ত সূচক পরিষ্কারভাবে দেখায় যে আমরা গুরুতর বিপর্যয়ে দিকে যাচ্ছি।

১৩ জানুয়ারি: লেবাননে করোনায় নতুন আক্রান্ত ৪৯৮৮ জন ও মৃত্যু ৩৫ জন।কাল থেকে শুরু হচ্ছে ১২ দিনের জরুরি অবস্থা। আগামীকাল (১২ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত) থেকে লেবাননে অবস্তিত বাংলাদেশ দূতাবাসের সকল কার্যকর্ম সাময়িক বন্ধ থাকবে।

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।