টাকা পাচারসহ বিভিন্ন অপকর্মের দায়ে ইতালীতে ব্রাহ্মণবাড়িয়ার শফিক গ্রেফতার

১১ নভেম্বর, ২০১৯ : ১:৫৫ পূর্বাহ্ণ ৯০৯

তেপান্তর রিপোর্ট: একাধিক দূর্নীতির দায়ে ইতালীতে শফিক মোহাম্মেদ নামে এক প্রবাসী বাংলাদেশী গ্রেফতার হয়েছেন। গত ৬ নভেম্বর ইতালী পুলিশের বিশেষ শাখা ‘গুয়ারদা দি ফিনানজা’ তাকে গ্রেফতার করে। শফিকের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া শহরের মৌলভীপাড়ায়। তার বাবার নাম গুড়া গাজী। মৌলভীপাড়ার গাজী ভবনে তারা বসবাস করেন। তবে শফিকের আদি বাড়ি সদরের কালিসীমা গ্রামে বলে জানা গেছে।
অনুসন্ধানে জানা গেছে, শফিক মোহাম্মেদ ইতালীতে ‘গাজী এসআরএল’ ও ‘এসএনবি এসআরএল’ নামে দুটি ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিক। সস্প্রতি অবৈধভাবে দেশে টাকা পাচার, ইতালী সরকারকে আয়কর ফাকি ও নিজের শ্রমিকদের ঠিক মতো বেতন পরিশোধ না করার অপরাধে তিনি গ্রেফতার হোন। এসময় শফিকের নগদ ২ লক্ষ ইউরো যা বাংলাদেশের টাকায় ২ কোটি টাকা, ২টি ফ্ল্যাট ও গাড়ী বাজেয়াপ্ত করে পুলিশ। পাশাপাশি তার সকল ব্যাংক এ্যাকাউন্টও বাজেয়াপ্ত করা হয়।

গ্রেফতারকৃত শফিক। ফাইল ছবি

জানা যায়,শফিক তার প্রতিষ্ঠানের কর্মীদের ঠিক মতো বেতন দিতেন না। এর প্রেক্ষিতে তার শ্রমিক গাজীপুরের আমিনুল ইতালী পুলিশের কাছে অভিযোগ করেন। অভিযোগের পর তাকে গ্রেফতার করা হয়। তারপর পুলিশ শ্রমিকদের ডিউটি টাইমের খাতা চেক করে সেখানেও ঘাপলা খোজে পান। সেই ডিউটি টাইমের খাতায় দেখা গেছে শ্রমিকদের দিয়ে ২০০ ঘন্টা কাজ করিয়ে সেখানে লিখা হয়েছে ৫০ ঘন্টা। এতে করে সরকার আয়কর থেকে বঞ্চিত হচ্ছে। অপরদিকে অবৈধভাবে কামানো এই টাকা অবৈধভাবে দেশে পাচার করছে শফিক।

ইতালীর নিরাপত্তা সংস্থা ‘গুয়ারদা দি ফিনানজা’র কর্মকর্তা মারকো সালভিনি জানান, অবৈধভাবে দেশে টাকা পাচার, ইতালী সরকারকে আয়কর ফাকি ও নিজের শ্রমিকদের ঠিক মতো বেতন পরিশোধ না করার অপরাধে শফিক গ্রেফতার হয়েছেন। এসময় শফিকের নগদ ২ লক্ষ ইউরো, ফ্লাট ও গাড়ি বাজেয়াপ্ত করা হয়।

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।