ব্রাহ্মণবাড়িয়ায় তান্ডবের ঘটনা তদন্ত করবে সিআইডি ও পিবিআই’র বিশেষজ্ঞ দল

২৯ মার্চ, ২০২১ : ৩:১৬ অপরাহ্ণ ১০০২

তেপান্তর রিপোর্ট: ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজত ও মাদ্রাসা ছাত্রদের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে চট্টগ্রাম পুলিশের ডিআইজি মো. আনোয়ার হোসেন বলেছেন, প্রতিটি ঘটনার মামলা বিশেষজ্ঞ দল তদন্ত করবে।

ব্রাহ্মণবাড়িয়া শহরের আলাউদ্দিন সঙ্গীতাঙ্গন ও প্রেসক্লাবসহ আগুনে পুড়িয়ে দেওয়া বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন করে সোমবার বেলা সাড়ে ১১টায় তিনি এ কথা বলেন।

ডিআইজি বলেন, “এখানে ২০টিরও বেশি ঘটনাস্থল রয়েছে। সব ঘটনাতেই মামলা প্রক্রিয়াধীন আছে। সিআইডি এবং পিবিআই বিশেষজ্ঞ দল ডাকা হয়েছে। তারা প্রতিটি ঘটনাস্থল ঘুরে আলামত সংগ্রহ করবে। প্রতিটি ঘটনার মামলা বিশেষজ্ঞ দল তদন্ত করবে।”
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফর ঘিরে শুক্রবার ঢাকা, চট্টগ্রাম ও ব্রাহ্মণবাড়িয়ায় সংঘাত ও প্রাণহানির পর হেফাজতে ইসলাম রোববার সারাদেশে হরতাল ডাকে।

সেই হরতালে রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত জেলা সদরের পশ্চিম মেড্ডা ও সরাইলের খাটিহাতায় আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে হরতাল সমর্থনকরীদের দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ চলে। এ সময় পুলিশের নীরব থাকার অভিযোগ ওঠে।

তবে ডিআইজি বলেন, “ভাঙচুর ও অগ্নিসংযোগের সময় পুলিশ নীরব ছিল না। সাধ্যমত চেষ্টা করেছে পুলিশ। যতটুকু পেরেছে পুলিশ করেছে। বাইরে থেকে অতিরিক্ত পুলিশ এনে সাপোর্ট দেওয়া হয়েছে। তবু এ ব্যাপারে অতিরিক্ত ডিআইজিকে আহ্বায়ক করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছে।”
ডিআইজির সঙ্গে স্থানীয় পুলিশের কর্মকর্তারা ছিলেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রীর আগমনের প্রতিবাদ করে আসছিল হেফাজতে ইসলাম ও কয়েকটি বামপন্থি দল। সুবর্ণজয়ন্তীর দিনও ঢাকা, চট্টগ্রাম ও ব্রাহ্মণবাড়িয়ায় ব্যাপক বিক্ষোভ দেখানো হয়। এর মধ্যে ব্রাহ্মণবাড়িয়ায়  ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশনসহ বিভিন্ন স্থাপনায় তাণ্ডব চালানো হয়। এর মধ্যে শহরের বঙ্গুবন্ধু স্কয়ারে বঙ্গবন্ধুর মুর‌্যালেও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। শুক্রবার ঢাকা, চট্টগ্রাম ও ব্রাহ্মণবাড়িয়ায় সংঘাত ও প্রাণহানির পর হেফাজতে ইসলাম রোববার সারাদেশে হরতাল ডাকে।

সেই হরতালে রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত জেলা সদরের পশ্চিম মেড্ডা ও সরাইলের খাটিহাতায় আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে হরতাল সমর্থনকরীদের দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ চলে।

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।