ডক্টরেট ডিগ্রি লাভ করলেন শাবিপ্রবির গণিত বিভাগের সহকারী অধ্যাপক আলমগীর কবীর।

১৫ নভেম্বর, ২০১৯ : ১০:১১ অপরাহ্ণ ৮৮১

মিজানুর রহমান: ডক্টরেট ডিগ্রি লাভ করলেন শাবিপ্রবির গণিত বিভাগের সহকারী অধ্যাপক আলমগীর কবীর।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি (Doctor of Philosophy) অর্জন করেছেন তিনি।

‘Numerical Simulation of Blood Flow through Stenosed Arteries; মূলত মানবদেহের বিভিন্ন আর্টারিতে (Arteries) স্টেনোসিসের(Stenosis) কারণে রক্ত চলাচলের যে বাধার সৃষ্টি হয় তার বৈশিষ্ট্যের ভিত্তিতে হৃদরোগের প্রকৃত কারণ নির্ণয়’ শীর্ষক অভিসন্দর্ভের জন্য তিনি এই ডিগ্রি অর্জন করেন।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ থেকে প্রফেসর ড. আশরাফ উদ্দিনের তত্ত্বাবধানে জনাব কবীর এই ডিগ্রি অর্জন করলেন।

মানবদেহের বিভিন্ন আর্টারিতে (Arteries) স্টেনোসিসের(Stenosis) কারণে রক্ত চলাচলের যে বাধার সৃষ্টি হয় তার বৈশিষ্ট্যের ভিত্তিতে হৃদরোগের প্রকৃত কারণ নির্ণয় ছিল গবেষণার মূল বিষয়। মানবদেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়োপযোগী গবেষণা কর্মটি ভবিষ্যতে হৃদরোগ নির্ণয় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

গবেষক জনাব কবীরের জন্ম ব্রাহ্মণবাড়িয়া জেলার সদর উপজেলার মজলিশপুর ইউনিয়নের বড় বাকাইল গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। তিনি হাজী আবদুস সোবহান এর দৌহিত্র। তাঁর বাবা আবদুল আলী বিশিষ্ট সমাজ সেবক ও ব্যবসায়ী। ছয় ভাই ও চার বোনের মধ্যে তিনি সপ্তম এবং ভাইদের মধ্যে সর্বকনিষ্ঠ। বড় ভাই সিরাজুল ইসলাম বিশিষ্ট সমাজসেবক এবং ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

বিবাহিত জীবনে এক ছেলে তাহমিদ আল কবীর, দ্বিতীয় শ্রেণিতে ও মেয়ে তাসনিম আলীয়া কবীর ষষ্ঠ শ্রেণিতে অধ্যয়নরত। তাঁর সহধর্মিণী তামান্না ইয়াসমিন সিলেটের স্বনামধন্য ব্লু বার্ড স্কুল এন্ড কলেজে সিনিয়র শিক্ষক হিসেবে কর্মরত আছেন।

জনাব কবীর প্রাথমিকের পাঠগ্রহণ করেন গ্রামের বাকাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। পঞ্চম ও অষ্টম শ্রেণিতে বৃত্তিসহ ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্যবাহী অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ১৯৯৫ সালে স্টার মার্কসহ প্রথম বিভাগে এস এস সি এবং ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ থেকে প্রথম বিভাগে এইচ এস সি পরীক্ষায় উত্তীর্ণ হন। পরবর্তীতে দেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সিলেটের ‘শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৯৯৮-৯৯ সেশনে গণিত বিভাগে ভর্তি হন। এখান থেকে কৃতিত্বের সাথে স্নাতক ও ডিস্টিংশন সহ প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

গবেষণাপত্র কৃতিত্বের সাথে সফলভাবে সম্পন্ন করায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২১৪তম সিন্ডিকেট সভায় তাঁর পিএইচডি ( Doctor of Philosophy) ডিগ্রি অনুমোদন লাভ করে। উল্লেখ্য যে জনাব কবীর তাঁর গবেষণার জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে NST PhD fellowship লাভ করেন এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে ফেলোশিপের অনুদান গ্রহণ করেন।

বর্ণাঢ্য কর্মজীবনের শুরুতে তিনি ক্যামব্রিয়ান কলেজ, ক্যামব্রিয়ান ইন্টারন্যাশনাল কলেজ অব এভিয়েশন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’তে শিক্ষকতা করেন। পরবর্তীতে ২০১৩ সালে শাবিপ্রবির গণিত বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। বর্তমানে একই বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। অধ্যাপনার পাশাপাশি তিনি দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টরের দায়িত্ব পালন করে আসছেন সুনামের সঙ্গে।

ভবিষ্যত জীবনের উত্তরোত্তর সাফল্য কামনায় ডক্টর আলমগীর কবীর আপনাদের সকলের নিকট দোয়াপ্রার্থী।

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।