আমদানি রপ্তানিতে সচল আখাউড়া স্থলবন্দর বেড়েছে মুনাফা ও রাজস্ব আয়

৩ সেপ্টেম্বর, ২০২১ : ১০:২৬ পূর্বাহ্ণ ১৭১

আশরাফুল মামুন; করোনা পরিস্থিতি কমতে থাকায় আমদানি-রপ্তানিতে সচল হয়েছে রপ্তানি হাতে দেশের অন্যতম বৃহত্তম ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর। রপ্তানির পাশাপাশি আমদানিতেও গতি এসেছে এই স্থলবন্দরে।প্রথমবারের মতো আখাউড়া স্থলবন্দর দিয়ে গম এবং পেঁয়াজের আমদানি হচ্ছে। রপ্তানিমুখী এ বন্দর টিতে আমদানি শুরু হওয়ায় ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের মধ্যে উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে।আমদানি বাড়ায় স্থল বন্দরে কর্মচাঞ্চল্যতা বেড়েছে।শত শত লোকের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে।

গত আগস্ট মাসে আখাউড়া স্থলবন্দর দিয়ে ৭০ কোটি ৫৪ লাখ ৭৫ হাজার ৬৮৫ টাকার মূল্যের সয়াবিন তেল,মাছ,সিমেন্ট,পাথর,গ্লাস,রডসহ ৩১ টি পণ্য ভারতে রপ্তানি হয়েছে।যার বিপরীতে প্রথমবারের মতো আদা,পিঁয়াজ,গমসহ আমদানি হয়েছে ২৯ কোটি ৪৯ লাখ ২৩ হাজার ৫০৭টাকার।

ব্যবসায়ীরা জানান,এ বন্দর দিয়ে আমদানির যথেষ্ট সম্ভাবনা রয়েছে, আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো পিয়াজ ও গম আমদানি হওয়ায় স্থল বন্দরে কর্মচাঞ্চল্যতা ও বন্দরের আয় বৃদ্ধি পেয়েছে।তবে দীর্ঘদিনেও অনেক পণ্য আমদানির অনুমতি না পাওয়ায় হতাশা ব্যক্ত করেছেন তারা।নিষিদ্ধ পণ্য ব্যতীত সকল প্রকার পণ্য আমদানি করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বারবার ধরনা দিয়েও কূলকিনারা পাচ্ছেন না তারা।
আখাউড়া স্থলবন্দর কর্মকর্তা(ট্রাফিক) মোস্তাফিজুর রহমান জানান,গত আগস্ট মাসে আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি রপ্তানি বৃদ্ধি পেয়েছে।আমদানি রপ্তানি বৃদ্ধির ফলে বন্দরের কর্মচঞ্চলতা বৃদ্ধি পেয়েছে,কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে পাশাপাশি বন্দরের ও কাস্টমের রাজস্ব আয় বৃদ্ধি পেয়েছে।

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।