নেচার ফটোগ্রাফিতে ব্রাহ্মণবাড়িয়ার কাজী আরিফুজ্জামান এর বিশ্ব জয়

৫ অক্টোবর, ২০২১ : ২:৫৯ অপরাহ্ণ ৫৪৪

তেপান্তর রিপোর্ট: ব্রাহ্মণবাড়িয়া শহরের পশ্চিম মেড্ডা পিরবাড়ি’র কাজী আরিফুজ্জামান(রোজেল কাজী) যুক্তরাষ্ট্র ভিত্তিক দ্য নেচার কনজারভেন্সি ফটো কনটেস্ট ২০২১ এ ওয়াটার ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করেছেন।

গত ২৬ সেপ্টেম্বর এ প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়।যেখানে বিশ্বের ১৫৮ টি দেশের প্রায় ১ লাখ অংশগ্রহণকারীর মধ্যে এই ক্যাটাগরিতে তিনি প্রথম হয়েছেন।কাজী আরিফুজ্জামান ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ থেকে স্নাতক এবং স্নাতকোত্তর শেষ করেছেন।এছাড়াও তিনি দেশে এবং দেশের বাইরে ফটোগ্রাফির বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে পুরস্কৃত হয়েছেন।

এই প্রাপ্তিতে কাজী আরিফুজ্জামান এর অনুভূতি জানতে চাইলে তিনি বলেন,”আমার এই পুস্কার প্রাপ্তিতে আমি খুবই আনন্দিত। আমার এই প্রাপ্তি উৎসর্গ করতে চায় আমার দুই বন্ধু শাওন ও তারিফকে, যাদের ক্যামেরায় আমার ছবির হাতেখড়ি। সবাই আমার জন্য দোয়া করবেন”।

তার দুই বন্ধু শাওন ও তারিফ বলেন,”আমরা রোজেল এর মধ্যে ফটোগ্রাফি নিয়ে একটা প্যাশন সবসময় দেখতে পেয়েছি,আমরা বিশ্বাস করি সে আরও অনেক দূর এগিয়ে যাবে”।তারা ক্ষোভ প্রকাশ করে বলেন,”বিশ্বের প্রত্যেকটা মিডিয়া এই ফটো কনটেস্ট এবং রোজেল এর প্রাপ্তি নিয়ে লিখছে কিন্তু প্রায় এক সপ্তাহ হলো দেশীয় একটি ইংরেজি পত্রিকা ছাড়া কেউই এটা নিয়ে নিউজ করলো না”।

কাজী আরিফুজ্জামান

উল্লেখ্য জলবায়ু নিয়ে কাজ করা দ্য নেচার কনজারভেন্সি মোট চারটি ক্যাটাগরিতে এই ছবি প্রতিযোগিতার আয়োজন করে থাকে,ক্যাটাগরিগুলো হল ল্যান্ডস্কেপ, পিপল এন্ড নেচার,ওয়াটার, এবং ওয়াইল্ড লাইফ।দ্য নেচার কনজারভেন্সি বিশ্বের ৭২ টি দেশে ভূমি, পানি এবং এর সাথে যুক্ত জীব সংরক্ষণে কাজ করে যাচ্ছে।প্রায় চারশত বিজ্ঞানী এ সংস্থার সাথে জড়িত রয়েছে।

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।