বিএনপি-ছাত্রলীগ,১৪৪ জারি মানেনি কেউই

৮ জানুয়ারি, ২০২২ : ৭:০৯ অপরাহ্ণ ১৯৮

তেপান্তর রিপোর্ট: ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের একই স্থানে বিএনপি ও ছাত্রলীগের পাল্টাপাল্টি সমাবেশ আহবানকে কেন্দ্র করে ১৪৪ ধারা জারি করার পর কেউই তা মানেনি। যদিও তাদের নির্ধারিত স্থানে সভা-সমাবেশ হয়নি, কিন্তু শহরে পৃথক স্থানে মিছিল করেছে বিএনপি ও ছাত্রলীগ। পরে বেলা ২টায় সদর উপজেলার নাটাই ইউনিয়নের বটতলী বাজারে কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে হাজার খানেক মানুষের সমাগম করে সমাবেশ করে বিএনপি।

এদিকে ১৪৪ ধারা জারির কারণে দুরপাল্লা ও অভ্যন্তরীণ রুটে সব ধরণের যাত্রীবাহি বাস চলাচল বন্ধ ছিলো। সীমিত ছিলো শহরের ভিতর যান চলাচল। এতে করে যাত্রীরা দুর্ভোগে পড়েছেন।

সকাল থেকেই ভাদুঘর এলাকার পৌর বাস টার্মিনালসহ সকল টার্মিনালে থাকা বাসের কাউন্টারগুলো বন্ধ ছিলো। কোন টার্মিনাল থেকেই দূরপাল্লার কিংবা অভ্যন্তরীণ রুটের কোনো যাত্রীবাহী বাস ছেড়ে যায়নি।

তবে দিনের প্রারম্ভে কাউন্টারগুলো খোলা হলেও পুলিশের পক্ষ থেকে বন্ধের জন্য চাপ দেয়া হলে এগুলো বন্ধ করা হয় বলে জানিয়েছে কাউন্টার সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তা।

ব্রাহ্মণবাড়িয়া জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি মো. জসীম উদ্দিন জমসেদ জানান, মালিক সমিতির পক্ষ থেকে বাস চলাচল বন্ধ রাখতে কোন ধরণের নির্দেশনা দেয়া হয়নি। শহরে ১৪৪ ধারা জারি করতে প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয়। এই ঘোষণা শুনে শ্রমিকরা হয়তো বাস চালানো বন্ধ রেখেছেন।

জেলা পুলিশের বিশেষ শাখা সূত্র জানায়, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পৌর এলাকার অন্তত ৪০টির বেশি পয়েন্টে ৫০০ পুলিশ মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও
বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার ফুলবাড়িয়া কনভেনশন সেন্টার প্রাঙ্গণে শনিবার দুপুর দুইটায় সমাবেশ আহ্বান করে স্থানীয় বিএনপি। একই স্থানে এবং সময়ে প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশ আহ্বান করে জেলা ছাত্রলীগ। এতে এই নিয়ে উত্তেজনা দেখা দেয়। পরিস্থিতি বিবেচনায় ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়। এর আগে জেলা বিএনপির শীর্ষ চার নেতাকে তুলে নিয়ে যায় পুলিশ। পরে শুক্রবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে ফুলবাড়িয়াসহ পুরো পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করে শনিবার ভোর ছয়টা থেকে রাত ১২টা পর্যন্ত সভা- সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করে জেলা প্রশাসন।

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।