Tepantor

বিলকেন্দুয়াইয়ে খালের উপর কথিত প্রভাবশালীর মার্কেট নির্মান

৭ এপ্রিল, ২০২৪ : ৫:১২ অপরাহ্ণ

তেপান্তর রিপোর্ট: ব্রাহ্মবাড়িয়ার সদর উপজেলায় সরকারি খালের জায়গা দখল করে পাকা মার্কেট নির্মাণের অভিযোগ উঠেছে আরমান নিপু নামে এক প্রভাবশালীর বিরুদ্ধে। উপজেলার নাটাই দক্ষিণ ইউনিয়নের বিলকেন্দুয়াই গ্রামে এই খাল দখলের ঘটনা ঘটেছে। খালের ওপর মার্কেট নির্মাণ করার কারণে বর্ষা মৌসুমে পানির স্বাভাবিক চলাচল ব্যাহত হওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা। প্রায় এক মাস যাবৎ খালের জায়গা দখল করে মার্কেট নির্মাণকাজ চললেও রহস্যজনক কারণে ব্যবস্থা নেননি ভূমি কর্মকর্তারা।

সরজমিনে গিয়ে দেখা গেছে, বিরাসার – লালপুর আন্ত:উপজেলা (সদর-আশুগঞ্জ) সড়কের বিলকেন্দুয়াই অংশে সড়কের দক্ষিণ পাশে প্রভাতী কিন্ডারগার্টেন সংলগ্ন সরকারি খালের জায়গা দখল করে পাকা মার্কেট নির্মাণ করছেন বিলকেন্দুয়াই গ্রামের আরমান নিপু। খালের উপর প্রায় ৪০ ফুট লম্বা ও ১৫ ফুট চওড়া একটি পাকা ভবন নির্মাণ করা হচ্ছে। এতে চারটি দোকানঘর নির্মাণের কাজ চলছে। ইতিমধ্যে খালের উপর আরসিসি পিলার দিয়ে পাকা মার্কেটের গাথুনীর কাজ সম্পন্ন হয়েছে।

জানা গেছে আরমান নিপু গ্রামে বসবাস করেন না,পরিবার নিয়ে তিনি শহরে বসবাস করেন। তবে আরমান নিপু স্থানীয়ভাবে প্রভাবশালী হওয়ায় প্রকাশ্যে এ ব্যাপারে কেউ কোন বক্তব্য দিতে রাজি হননি। নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক ব্যক্তি তেপান্তরকে জানান, ‘ গত কিছু দিন আগে গোষ্ঠীগত দ্বন্দ্বের জেরে এই গ্রামে দুটি মার্ডার হয়েছিল। আরমান নিপু গোষ্ঠীওয়ালা মানুষ। শহরে দুই তিনটা হাসপাতাল সহ প্রচুর টাকা পয়সার মালিক। তার বিষয়ে বক্তব্য দেয়া মানে সরাসরি তার বিপক্ষে যাওয়া। এই ভয়ে খাল দখলের প্রতিবাদ করে কেউ ঝামেলা নিজের কাধে টেনে নিতে চায় না।’

মার্কেট নির্মানের জায়গায় উপস্থিত একই গ্রামের বিলন্দের বাড়ির নাজমুল মিয়া নামের একজন খাল দখলের পক্ষ নিয়ে প্রতিবেদককে বলেন,’ শুনছি রোডস এন্ড হাইওয়ে ডিপার্টমেন্ট অনুমতি দিছে পানি যাওয়ার জায়গা রেখে যে কোন স্থাপনা নির্মাণ করা যাবে। শহর থেকে বহু লোকই আসে।পাচশো টাকা দিলে চলে যায়,কাজ তো বন্ধ হয় না।’ রোডস এন্ড হাইওয়ে ডিপার্টমেন্টের কোন কর্মকর্তা এই অনুমতি দিয়েছেন জানতে চাইলে তিনি কোন সদুত্তোর দিতে পারেন নি।

আউয়াল মিয়া(ছদ্মনাম) নামে স্থানীয় একজন জানান,’ এই খাল দিয়ে বর্ষা মৌসুমে ফসলি জমিতে পানি আসে ও বর্ষা শেষে ফসলি জমির পানি বের হয়ে যায়। গ্রামের প্রভাবশালীরা একের পর এক স্থাপনা তৈরি করে যেভাবে খাল দখল করছে,কিছুদিন পর এই খালের চিহ্নই থাকবে না।সারা গ্রামে জলাবদ্ধতা তৈরি হবে।’

মার্কেট নির্মাণকারী বিলকেন্দুয়াই গ্রামের আরমান নিপু মুঠোফোনে তেপান্তরকে বলেন,’ আপনি আগে খোঁজ নিন আমি কে? শহরের অনেক সিনিয়র সাংবাদিক আমার আত্মীয়। আর খালের দক্ষিণ পাশে আমার জায়গা আছে তাই মিলিয়ে মার্কেট নির্মাণ করছি। আমি তো পানি যাবার জন্য নীচ দিয়ে কিছুটা ফাকাও রাখছি। আমাকে এখন পর্যন্ত কেউ কোনো বাধা দেয়নি। আগে আরও অনেকেই এই খালে বাধ দিয়েছে তখন কিছু বলেন নি কেন?আমি ঢাকা আছি। ব্রাহ্মণবাড়িয়া এলে দেখা কইরেন,আমাকে চিনে যাবেন ‘।

এ ব্যাপারে বক্তব্য নেয়ার জন্য নাটাই দক্ষিণ ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা পঙ্কজ দেবনাথের নাম্বারে একাধিকবার কল দিয়েও উনার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয় নি।

এব্যাপারে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সেলিম শেখ এর সাথে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি খতিয়ে দেখবেন বলে জানান।

Tepantor

তেপান্তরে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।